সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

রাইসিকে যুক্তরাষ্ট্রে ঢুকতে দিতে চায় না ক্যাপিটল লবি গোষ্ঠী

আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) বৈঠকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি যোগদান করুক, তা চাচ্ছে না মার্কিন ক্যাপিটল হিলের লবি গোষ্ঠীগুলো। রাইসির সফর বাইডেনের মাথাব্যাথার কারণ হয়ে উঠেছে। ইরানের সমালোচকরা রাইসিকে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করতে জোর প্রচেষ্টা চালাচ্ছে। তাদের দাবি, ১৯৮৮ সালে ইরানে বিরোধীদলের নেতাদের বিরুদ্ধে গণহারে মৃত্যুদণ্ড কার্যকর কমিশনে রাইসি যুক্ত ছিলেন। খবর টিআরটি ওয়ার্ল্ড।

ক্যাপিটল হিলের লবি গোষ্ঠীগুলো মূলত রিপাবলিকান পার্টির মতামতকে অগ্রাধিকার দিচ্ছে। তারা প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে আহ্বান জানিয়েছে, ইরানের প্রেসিডেন্ট ও তার প্রতিনিধিদলকে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে বৈঠকে অংশ নিতে দেওয়া যাবে না। তারা যাতে যুক্তরাষ্ট্রে ঢুকতে না পারে, সেজন্য ভিসা বাতিল করতে হবে।

লবি গোষ্ঠীর দাবি, ১৯৮৮ সালে রাজনৈতিক কারণে প্রায় পাঁচ হাজার লোককে মৃত্যুদণ্ডের শাস্তি দেয় ইরান। মানবাধিকার কর্মী এবং সমালোচকরা বলেন, আপিল করার অধিকার বা ন্যায্য বিচার ছাড়াই তাদের হত্যা করা হয়েছিল। ওই বিচার কমিশনের ডেপুটি প্রসিকিউটর ছিলেন ইব্রাহিম রাইসি। একই বিচার বিভাগ পরবর্তী বছরগুলোতেও ইরানে বিরোধী মতের বিরুদ্ধে নিপীড়ন অব্যাহত রাখে।
আরোও

আলোচিত সংবাদ